ব্রেকিং: উত্তরপ্রদেশে মহাজোট বন্ধণ থেকে ছুঁড়ে ফেলে দেওয়া হলো কংগ্রেস! সপা, বসপা এর খাতায় সব আসন।


0

দেশের সবথেকে বড়ো ও রাজনৈতিক দৃষ্টিকোন থেকে সবথেকে মজবুত রাজ্য উত্তরপ্রদেশে মহাজোটবন্ধনের আসন সংখ্যা নিশ্চিত করার কাজ সম্পন্ন হয়েছে। মায়াবতী, অখিলেশ যাদব সিট সংখ্যা নিশ্চত করে দিয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, RLD পার্টিও এই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে। অবশ্য RLD এর কাছে বেশি সুযোগ ছিল না, তাই সমস্থকিছু মায়াবতী ও অখিলেশ যাদবের নেতৃত্বে ঠিক করা হয়েছে। নিশ্চত খবর এটাই যে, মায়াবতী ও অখিলেশ যাদব মহাজোট বন্ধন থেকে কংগ্রেসকে ছুঁড়ে ফেলে দিয়েছে। কংগ্রেসকে কোনো আসন দেওয়া হয়নি, কংগ্রেসকে তাদের আসল যোগ্যতা দেখিয়ে দিয়েছে মায়াবতী ও অখিলেশ যাদব।

এমনটিতে উত্তরপ্রদেশে কংগ্রেসের কোনো ভিত্তি নেই, কিন্তু আমেঠি ও রায়বেলরেলির আসন ছেড়ে দেওয়া হয়েছে। মায়াবতী ৮০ এর মধ্যে ৩৮ টি লোকসভা কেন্দ্রে লড়বেন অন্যদিকে অখিলেশ যাদবের পার্টি ৩৭ টি আসন থেকে লড়াই করার সুযোগ পেয়েছে। RLD কে ৩ টি লোকসভা আসন দেওয়া হয়েছে। মোট আসন হয়েছে ৭৮ টি এবং বাকি ২ টো রাইবেরেলি ও আমেঠির জন্য ছেড়ে দেওয়া হয়েছে।

অর্থাৎ আমেঠি ও রায়বেলরেলি থেকে কংগ্রেস লড়াই করতে পারে। বাকি সমস্থ জায়গা থেকে কংগ্রেসকে বের করে দেওয়া হয়েছে। যদি কংগ্রেস চাই তাহলে নিজেদের পার্থী অন্যান লোকসভা কেন্দ্র থেকে দাঁড় করাতে পারে কিন্তু মহাজোট বন্ধন থেকে কংগ্রেসকে ছুঁড়ে ফেলা হয়েছে।

সূত্রের খবর, কংগ্রেস অখিলেশ যাদব ও মায়াবতীর সাথে কথা বলে প্রদেশ থেকে ১০ টি আসন চেয়েছিল কিন্তু অখিলেশ, মায়াবতী কংগ্রেসি নেতাদের সাথে কথা তো দূর, দেখা করার সুযোগ পর্যন্ত দেয়নি। কারণ উত্তরপ্রদেশে কংগ্রেসের অস্থিত নেই, তাই শুধুমাত্র আমেঠি ও রাইবেরেলি বাদে বাকি সব আসন ভাগ বাটোয়ার করে নিয়েছে সপা, বসপা ও RLD পার্টি।


Like it? Share with your friends!

0
Krishna

0 Comments

Your email address will not be published. Required fields are marked *