খুব শীঘ্রই ভারতের নির্বাচনে ব্যবস্থায় আসতে চলেছে এক বড়সর পরিবর্তন ! হবে না বার বার ভোট ..


0

২০১৪ সালে দেশের মানুষের বিপুলসংখ্যক সমর্থন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতায় কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় আসে ভারতীয় জনতা পার্টি। কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে মোদীজি নানা নুতন নুতন পরিকল্পনা করার সিদ্ধান্ত নিয়েছেন এবং সব কাজেই সফল হয়েছেন। আর এই সবকিছুর মধ্যেই মোদী সরকারের অন্যতম স্বপ্ন ছিল এক দেশ এক নির্বাচন করানো। কিন্তু মোদী সরকারের এই সিদ্ধান্তের সাথে কখনো একমত হয়নি দেশের অন্যান্য বিরোধী দল গুলি। এর ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই স্বপ্নের খুব কাছে গিয়েও স্বপ্ন পূরণ করতে পারছিলেন না। অধরাই রয়ে গিয়েছিল মোদীজির স্বপ্ন।

কিন্তু অবশেষে পূরণ হতে চলেছে প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন। সুনীল অরোরা যিনি মুখ্য নির্বাচন কমিশনার তিনি এবার জানিয়ে দিলেন যে ভারতবর্ষে এক দেশ এক নির্বাচন হওয়া সম্ভব। মুখ্য নির্বাচন কমিশনার জানান যে, আমাদের দেশে এক দেশ এক নির্বাচন অর্থাৎ প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ হওয়া সম্ভব আগামী ২০২৪ সালে।

উনি এইদিন এক বিবৃতিতে উনি জানান যে, আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে হতে চলা লোকসভা নির্বাচনে এক দেশ এক নির্বাচন সম্ভব না হলেও যদি আইনি সমস্ত সমস্যা মিটে যায় তাহলে ২০২৪ সালে আমাদের দেশে এক দেশ এক নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

এই ব্যাপারে উনি আরও জানিয়েছেন। উনি জানিয়েছেন যে, যদি সমগ্র দেশে একসাথে লোকসভা নির্বাচন করানো সম্ভব হয় তাহলে দেশের মানুষের অনেক উপকার হবে। দেশের মানুষ দুদিকে লাভবান হবেন। প্রথমত দেশের মানুষের অনেকটা গুরুত্বপূর্ণ সময় বাঁচবে। দ্বিতীয়ত পয়সার অপচয় কমবে। এমনই আসা করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে।

দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসাবে গত মাসে নিযুক্ত হয়েছেন সুনীল অরোরা। ইনি হলেন একজন প্রাপ্তন এই.এ.এস অফিসার। আর সম্পূর্ণ উনার তত্বাবোধানেই হতে চলেছে ২০১৯ লোকসভা নির্বাচন।

এইদিন সাংবাদিক সম্মেলনে উনাকে প্রশ্ন করা হয় আগামী বছর হতে চলা লোকসভা নির্বাচন নিয়ে তাদের প্রস্তুতি কেমন? এই প্রশ্নের জবাবে উনি জানান যে, ৩ ই জুন ২০১৯ লোকসভা নির্বাচনের মেয়াদ শেষ হতে চলেছে কিন্তু আমরা যা প্রস্তুতি নিচ্ছি তাতে আসা করা যাক তার আগেই সুষ্ঠ ভাবে ভোট প্রক্রিয়া শেষ করা যাবে। এছাড়াও উনি জানান যে, আমাদের সমস্ত কাজে যখনই আমাদের কিছুর প্রয়োজন পড়ছে কেন্দ্রীয় সরকার খুব ভালো ভাবে সাহায্য করছে।

সুনীল বাবু জানান যে, এখন আমরা মূলত এই ব্যাপারটা নিয়ে বিচার বিবেচনা করছি যে, আগামী বছরের এত বড় একটা ভোট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কতগুলি পর্যায়ে নির্বাচন করানো যেতে পারে। আমরা এমন ভাবে সব কিছু করব যাতে দেশের কোনো মানুষের অসুবিধা না হয়। আমরা সময়ের অনুপাতেই সব কিছু করছি।
#অগ্নিপুত্র


Like it? Share with your friends!

0
Krishna

0 Comments

Your email address will not be published. Required fields are marked *